লাইফ-স্টাইল

এক হারিয়ে যাওয়া ডাক্তার

নীরবে চলে যাওয়া এক ডাক্তারকে প্রায় স্মরণ করি। নাম তার কার্তিক বাবু। তিনি প্রতিষ্ঠানিক লেখা পড়া জানা ডাক্তার ছিলেন না। তিনি স্বেচ্ছাপ্রণোদির হয়ে লেখা পড়া করে একজন জনদরদী মানব সেবক ডাক্তারে পরিনত হয়েছিলেন। খুলনার পুরাতন মানুষগুলোর অনেকেই হয় তো এই ডাক্তারের নাম শুনেছেন। খুব ছোট বেলায় আমার সুযোগ হয়েছিল তাকে…………………

অসুখের নাম এফলুয়েঞ্জা

এফ্লুয়েঞ্জা শব্দটার সাথে হয়তো অনেকেই কম-বেশী পরিচিত। দুটো ইংরেজি শব্দ, এফ্লুয়েন্স ও ইনফ্লুয়েঞ্জা-এর সমন্বয়ে ইংরাজী ভাষায় শব্দটির আবির্ভাব হয়েছে। শব্দটির উদ্ভাবক তারাই, যারা এর অন্তর্নিহীত ভাবটাকে আকার দিয়েছেন। কি আছে এই শব্দটার ভিতরে, যা আজকের দিনে ভীষন ভাবে প্রাসঙ্গিক? আরো চাই, আরো চাই করে পাগল হয়ে যাওয়া একটা সামাজিক অবস্থা……………

ঘোড়ায় চড়িয়া মর্দ হাঁটিয়া চলিল!

এক সময় মাথার চুল ছিড়ে আক্ষেপ করে এই শহরের ফ্লাইওভারগুলো ভেঙ্গে ফেলার সিদ্ধান্ত নিতে হবে। এই কথাটা শুনতে যতটা অভূতপূর্ব মনে হোক না কেন, কার্যত সেটাই ঘটবে। সেটা দশ বছর পর না কুড়ি বছর পর সেটাই বিবেচ্য। এরই মধ্যে আরও একটি ফ্লাইওভার চালু হল এবং আরও……………..

আমাদের শরীর ও মনের পরিচ্ছন্নতা

একটা দেশ সুন্দর হয় সকল মানুষের চেষ্টায়। একার পক্ষে যা সম্ভব নয় দশজনের পক্ষে তা সম্ভব। এই দশজন এক হবে কখন? যখন মানুষের মধ্যে সচেতনতা তৈরী হবে। এই সচেতনতা হলো শিক্ষা সচেতনতা, স্বাস্থ্য সচেতনতা, শিল্প বোধ এই সবই মানুষকে মানুষ করে তোলে। এই কানাডায় প্রতিটি মানুষই কর্মী। কোন কোন ডাক্তার তার প্রফেশনাল কাজের বাইরেও অনেক কিছু করে। সে তার চারপাশের মানুষকে সুস্থ্য ও সুখি রাখার জন্য রাস্তায় বের হয়ে দেখে যে কোথায়…………………..

জীবে প্রেম করে যেই জন

তার নাম স্মাইলি। জন্ম থেকে সে অন্ধ। কিছুই দেখতে পায় না। দুই বছর বয়স পর্যন্ত সব ব্যাপারে তাকে সাহায্য করতে হয়েছে। তার প্রতি বড্ড মায়া ধরে গেছে পালকের। সে যখন কারও কাছে আসে তখন মনে হয় সে হাসছে। তাই ঐ নাম- স্মাইলি। বেচারা প্রাণী। স্মাইলি একটা অন্ধ কুকুর। আস্তে আস্তে তার ভিতরে বহুবিধ গুনাবলী ফুটে উঠতে থাকে। অসুস্থ্য শিশুরা তার কাছে………….

 

Lstyle